রোহিঙ্গা সংকটের সমাধান না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে- ব্রিটিশ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক: সফররত যুক্তরাজ্যের পররাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী অ্যালিস্টার বার্ট বলেছেন, চলমান রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে। যদিও রোহিঙ্গা সমস্যাটি জটিল ও সমাধান সময়সাপেক্ষ। সহজ ও দ্রুত কোনো সমাধান নেই। আন্তর্জাতিক সম্প্রদায় এই সমস্যা সমাধানে সক্রিয় রয়েছে। ব্রিটিশ প্রতিমন্ত্রী গতকাল বৃহস্পতিবার বিকালে বারিধারায় ব্রিটিশ হাইকমিশনে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন। ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্লেইক এ সময়ে উপস্থিত ছিলেন।
ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বর্তমান সময়ে রোহিঙ্গা ইস্যুটি নিয়ে কঠিন সময় পার করছে। কারণ জাতিসংঘের নিযুক্ত তদন্তকারীরা (ফ্যাক্টস ফাইন্ডিং মিশন) রিপোর্ট দিয়েছে। গণহত্যা, রোহিঙ্গা নিধন ও মানবতাবিরোধী অপরাধের সরাসরি প্রমাণ পেয়েছে। এখন বিষয়টি আইনি ও বিচারিক। জাতিসংঘ কিভাবে বিষয়টি এগিয়ে নিয়ে যাবে তা সময় বলে দেবে। আমরা চাই জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মত সিদ্ধান্ত হবে। গণহত্যার জন্য অভিযুক্ত ব্যক্তিদের দায়মুক্তির সুযোগ নেই। তাদের জবাবদিহিতার মধ্যে আনতে হবে। অ্যালিস্টার বার্ট আরও বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে আমাদের অবস্থান অভিন্ন। নিরাপদ, স্বেচ্ছায় ও টেকসই প্রত্যাবাসন চাই আমরা।
তিনি আরও বলেন, যুক্তরাজ্য সরকার রোহিঙ্গাদের পুনর্বাসনে সব ধরনের সহায়তা দিবে। এ পর্যন্ত ১২৯ মিলিয়ন পাউন্ড দেওয়া হয়েছে।
বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে আমাদের অবস্থান আগের মতোই। আমরা চাই আগামী নির্বাচন গণতান্ত্রিক ও অংশগ্রহণমূলক হোক। নির্বাচনে সবাই অংশগ্রহণ করলে সরকারের বৈধতা বাড়ে।
ব্রিটিশ প্রতিমন্ত্রী তিনদিনের সফরে মঙ্গলবার ঢাকা আসেন। বুধবার তিনি কক্সবাজারের কুতুপালং এ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। আজ তিনি ঢাকা ছেড়ে যাবেন।

আপনার মতামত দিন