নিলামে দাম পেয়েছেন, টাকা পাবেন তো?

স্পোর্টস ডেস্ক:

আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটার বিরাট কোহলি। আইপিএলের সবশেষ আসরে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ভারতীয় দলের অধিনায়ককে রেকর্ড ১৭ কোটি রুপিতে কিনে নেয়। এবারও কোহলিকে ধরে রেখেছে ব্যাঙ্গালুরু। আইপিএলের ইতিহাসে এখন পর্যন্ত এটাই যে কোনো ক্রিকেটারের সর্বোচ্চ মূল্য।

সদ্যই শেষ হয়েছে আইপিএল ১২তম আসরের নিলাম। অনেক আনকোরা ক্রিকেটার দল পেয়েছেন। তবে তারকা হওয়া সত্ত্বেও বহু ক্রিকেটার দল পাননি। নিলামে যে টাকায় ক্রিকেটাররা বিক্রি হলেন তারা আদৌ ফ্রাঞ্চাইজির কাছ থেকে সেই টাকা পাবেন? হয়তো পাবেন, তবে তার জন্য কিছু শর্ত পূরণ করেতে হবে ক্রিকেটারদের।

নিলামে বিক্রি হওয়ার পরেও যদি কোনও ক্রিকেটার চোটের কারণে খেলতে না পারেন তাহলে তিনি কোনো অর্থই পাবেন না। আইপিলের সবশেষ আসরে কলকাতা নাইট রাইডার্স নিলামে মিচেল স্টার্ককে কিনেছিল। তবে অস্ট্রেলীয় তারকা খেলতে পারেননি। যে কারণে তিনি অর্থও পাননি।

তবে খেলার জন্য ৮০ ভাগ ফিট থাকা সত্ত্বেও যদি তাকে খেলানো না হয় তাহলে প্রাপ্য অর্থ পুরোপুরি পাবেন সংশ্লিষ্ট ক্রিকেটার। আর ৮০ ভাগ ফিট না থাকলে, অর্থ কাটা হয় ক্রিকেটারদের। যে কারণে আইপিএল চলাকালীন ক্রিকেটাররা নিজেদের ফিটনেস নিয়ে অতিরিক্ত সচেতন থাকেন।

আইপিএল চলাকালীন প্রত্যেক ক্রিকেটার হোটেলে থাকা, খাওয়া এবং বাহনের সুবিধার পাশাপাশি প্রতিদিন ১০০ ডলার করে পেয়ে থাকেন। শুধু তাই নয়, ম্যাচে পুরস্কার বাবদ প্রাপ্য অর্থও ভাগ করে দেয়া হয় ক্রিকেটারদের।