ইসি: মোবাইল নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করা যাবে না

মাসুদ রাহমান (ডেস্ক রিপোর্ট) : ৩০ তারিখে ভোটাররা মোবাইল নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। আজ মঙ্গলবার মুন্সিগঞ্জের কে.কে.গভঃ ইনস্টিটিউশনে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ সভায় প্রধান অতিথির বক্তব্যে কবিতা খানম এই কথা বলেন।

মোবাইল নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করতে না দেয়ার কারণ হিসেবে তিনি বলেন, অনেক সময় ভোটাররা ভোট দেওয়ার ছবি তুলে প্রার্থীকে প্রদর্শন করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক বার্তা ছড়ায়।

তিনি বলেন, একটি কেন্দ্রের সব শৃঙ্খলা নির্ভর করে প্রিজাইডিং অফিসারের ওপর। যেসব কেন্দ্রে ভোট বিঘ্নিত হওয়ার আশঙ্কা আছে সেখানে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নিতে পারবেন যে ভোট গ্রহণ হবে কি না। কমিশন এই ব্যাপারে কোন হস্তক্ষেপ করবে না।

এ সময় তিনি সাংবাদিক ও পর্যবেক্ষকের যে নীতিমালা নির্বাচন কমিশন থেকে দেওয়া হয়েছে তা ভালোভাবে আয়ত্ত করার জন্য প্রিজাইডিং কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ভোটকেন্দ্রে কেউ বেআইনি কর্মকাণ্ড চালালে তা সাংবাদিকদের নজরে আনবেন।

ভোটের সময় দুটি আদালত কাজ করবে বলেও জানান তিনি। এর একটি মোবাইল কোর্ট যা নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচালনা করবে আর একটি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পরিচালনা করবে। এই দুই আদালত তাৎক্ষনিকভাবে সিদ্ধান্ত দিবে।