একাদশ জাতীয় নির্বাচন : দুই দিনে ঢাকাসহ ২৭ স্থানে হামলা ভাংচুর আগুন

ফারুক মজুমদার (ডেস্ক রিপোর্ট) : নির্বাচনী প্রচার চলাকালে ঢাকা-৩ আসনে বিএনপির প্রার্থী ও দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ গত দুই দিনে দেশের ২৭ স্থানে নির্বাচনী ক্যাম্প, প্রার্থী ও তাদের সমর্থকদের ওপর হামলা-ভাংচুর-সংঘর্ষ হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছেন দেড় শতাধিক। সংশ্নিষ্ট এলাকার প্রতিনিধিদের পাঠানো খবর । খবর সমকালের। এছাড়া গতকাল সন্ধ্যায় সিলেটের গোলাপগঞ্জে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সুমন্ত ব্যানার্জির ওপর হামলা করেছে বিএনপির নেতাকর্মীরা। হামলায় তার মাথা ফেটে গেছে।

কেরানীগঞ্জ (ঢাকা) :গতকাল সন্ধ্যায় নির্বাচনী এলাকা দক্ষিণ কেরানীগঞ্জের চুনকুটিয়া ইউনিয়নের মাওয়া সড়কের বেগুনবাড়ি সেতুর পাশে গণসংযোগ চলাকালে বিএনপির প্রার্থী গয়েশ্বর চন্দ্র রায়ের ওপর হামলা হয়। স্থানীয় বিএনপি নেতা অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিক কাউসার বলেন, জিনজিরা ইউনিয়ন ৪ নম্বর ওয়ার্ড থেকে নেতাকর্মীদের নিয়ে গয়েশ্বর চন্দ্র রায় সেখানে গণসংযোগে যান। এ সময় পেছন থেকে একদল দুর্বৃত্ত গয়েশ্বর চন্দ্র রায়সহ প্রচারে থাকা নেতাকর্মীদের ওপর অতর্কিতে হামলা চালায়। হামলায় গয়েশ্বর চন্দ্র রায়ের মাথা ফেটে যায়। এ সময় আহত হন ১০-১২ জন। দ্রুত গয়েশ্বর চন্দ্র রায়কে রাজধানীর বিজয়নগরে ইসলামী ব্যাংক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আহত অন্যরা হলেন দক্ষিণ কেরানীগঞ্জ থানা বিএনপির সাধারণ সম্পাদক মোজাদ্দেদ আলী বাবু, ঢাকা জেলা ছাত্রদল নেতা হাজি মাসুম, স্বেচ্ছাসেবক দল নেতা মো. হিরা, আমজাদ হোসেন, রাসেল মাহমুদ, আনোয়ার হোসেনসহ ১০-১২ জন। আহতদের স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হামলার বিষয়টি নিশ্চিত করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ধানের শীষের প্রচারণায় ঢাকা-৩ আসনের চুনকুটিয়া কদমতলা এলাকায় কর্মী-সমর্থকদের নিয়ে বের হন গয়েশ্বর চন্দ্র রায়। এ সময় পুলিশের উপস্থিতিতেই লাঠিসোটা ও দেশি অস্ত্র নিয়ে একদল সন্ত্রাসী তার ওপর ঝাঁপিয়ে পড়ে এবং মাথায় প্রচণ্ড আঘাত করে। এ ঘটনায় বিএনপির বেশ কয়েকজন কর্মী-সমর্থক আহত হয়েছেন বলে জানান তিনি। এদিকে, রাজধানীর বিজয়নগরে ইসলামী ব্যাংক হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে গয়েশ্বর চন্দ্র রায় রাতেই বাসায় ফিরে গেছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

গয়েশ্বর চন্দ্র রায়সহ সারাদেশে বিএনপি প্রার্থী ও তাদের সমর্থকদের ওপর হামলা এবং নেতাকর্মীদের গ্রেফতারের ঘটনায় নিন্দা জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী নসরুল হামিদ বিপুর নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক শাকুর হোসেন বলেন, ‘বিষয়টি আমি শুনিনি। আর হামলার ঘটনা ঘটে থাকলে সেটি বিএনপির অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে হয়েছে।’

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি মোহাম্মদ শাহজামান বলেন, আমার কাছে এমন খবর এখনও আসেনি। সিলেট :গোলাপগঞ্জে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে গিয়ে হামলার শিকার হয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশসহ চারজন। গতকাল সন্ধ্যায় উপজেলার হেতিমগঞ্জ বাজারে এ ঘটনা ঘটে। নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে সড়কে পথসভা করছিলেন বিএনপি প্রার্থী ফয়সল আহমদ চৌধুরী। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন্ত ব্যানার্জি পুলিশ নিয়ে নেতাকর্মীদের রাস্তা থেকে সরিয়ে দিতে গেলে তাদের ওপর অতর্কিতে হামলা চালানো হয়। এ সময় ম্যাজিস্ট্রটসহ পুলিশ সদস্যরা বাজারের দুটি দোকানে আশ্রয় নিলে সেখানেও ইটপাটকেল নিক্ষেপ করে বিএনপির নেতাকর্মীরা। একটি ইটের আঘাতে সুমন্ত ব্যানার্জির মাথা ফেটে যায়। তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গোলাপগঞ্জ পৌর বিএনপির সাবেক সভাপতি ছালিক আহমদ চৌধুরী দাবি করেছেন, পুলিশ বিনা উসকানিতে তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিলে নেতাকর্মীরা উত্তেজিত হয়ে তাদের ধাওয়া দেয়।

ময়মনসিংহ : ময়মনসিংহ-১১ আসনে বিএনপির প্রার্থী ফখর উদ্দিন আহাম্মেদ বাচ্চুর নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে বিকেলে ঢাকা-ময়মনসিংহ পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় জড়ো হয়। আওয়ামী লীগের নেতাকর্মীরা সেখানে অবস্থিত তাদের কার্যালয়ে আগে থেকেই অবস্থান করছিল। মিছিলে থাকা বিএনপি নেতাকর্মীরা ভালুকা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে আওয়ামী লীগ নেতাকর্মীদের পার্ক করা ২৫-৩০টি মোটরসাইকেল ভাংচুর করতে থাকে। এ সময় উভয় পক্ষে সংঘর্ষ বেধে যায়। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে ভালুকা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও মোহনা টিভির স্থানীয় প্রতিনিধি এস এম শাহজাহান সেলিম, ভালুকা প্রেস ক্লাবের সভাপতি ইত্তেফাক প্রতিনিধি কামরুজ্জামান মানিক ও চার পুলিশ সদস্যসহ উভয়পক্ষের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেলসহ ৬২ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। সাংবাদিক এস এম শাহজাহান সেলিমকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ভালুকা মডেল থানার পরিদর্শক (তদন্ত) মাজহারুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত আছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে।

এদিকে, ময়মনসিংহ-৮ আসনের ঈশ্বরদী উপজেলার উচাখিল ইউনিয়নের শিবপুরে ঐক্যফ্রন্ট প্রার্থী অ্যাডভোকেট এ এইচ এম খালেকুজ্জামানের প্রচারগাড়িতে গতকাল রাতে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়কের মুক্তাগাছার সত্রাশিয়া বাজারে গতকাল সন্ধ্যায় আওয়ামী লীগের মিছিলে দুর্বৃত্তদের ছোড়া ককটেল বিস্ম্ফোরণে সজীব মিয়া (১১) ও শামীম নামের এক যুবক আহত হয়েছেন।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) :উপজেলার কাঁচপুর ইউনিয়ন যুবলীগের কার্যালয়ে হামলা-ভাংচুর ও গুলির ঘটনা ঘটেছে। নারায়ণগঞ্জ-৩ আসনের মহাজোট প্রার্থী লিয়াকত হোসেন খোকার সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আবদুল্লাহ আল কায়সারের সমর্থকদের ওপর এ হামলা করে। এ সময় ১০টি মোটরসাইকেল ভাংচুর করা হয়। গতকাল দুপুরের এ ঘটনায় প্রতিদিনের সংবাদের নারায়ণগঞ্জ প্রতিনিধি আবদুল আলীমসহ আহত হন ১৫ জন। আবদুল্লাহ আল কায়সার অভিযোগ করেন, কাঁচপুর ইউপি চেয়ারম্যান মোশারফ ওমরের ভাই বাবু ওমরের নেতৃত্বে এ হামলা হয়। সোনারগাঁ থানার ওসি (তদন্ত) সেলিম মিয়া বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। চট্টগ্রাম : গতকাল বিকেলে নগরীর আকবরশাহ থানার কর্নেল জোনস রোড এলাকায় গণসংযোগ করেন চট্টগ্রাম-৪ আসনের বিএনপি প্রার্থী ইসহাক চৌধুরী। তার পক্ষে গণসংযোগে অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। গণসংযোগ শেষ করে নেতারা ফিরে যান। নেতাদের বিদায় দিয়ে গণসংযোগে অংশ নেওয়া কর্মীদের একটি অংশ কর্নেলহাট বাদামতলী এলাকা হয়ে ফিরছিলেন। এ সময় বিপরীত দিক থেকে আওয়ামী লীগের প্রার্থী দিদারুল আলমের সমর্থনে একটি মিছিল আসছিল। দু’পক্ষ মুখোমুখি হলে উত্তেজনা দেখা দেয়। একপর্যায়ে সংঘর্ষে লিপ্ত হয় তারা। ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল বিনিময় হয়। এতে আহত হন পাঁচজন। এ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এক পর্যায়ে পুলিশ এসে এক পক্ষকে ধাওয়া দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এদিকে দুপুরে ফটিকছড়ি উপজেলার বিবিরহাট বাসস্টেশন, মনিরা কমিউনিটি সেন্টারের সামনে ও নাজিরহাটে ইসলামী ফ্রন্ট প্রার্থী সৈয়দ সাইফুদ্দিন আহমদ মাইজভাণ্ডারীর নির্বাচনী প্রচারে কয়েক দফা হামলা হয়েছে। মুন্সীগঞ্জ :মুন্সীগঞ্জ-৩ আসনের বিএনপির প্রার্থী আব্দুল হাইয়ের নেতৃত্বে ধানের শীষের নির্বাচনী মিছিলে বাধা ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে। গতকাল সকাল ১১টার দিকে শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনার সময় ছবি ও ভিডিও ফুটেজ নেওয়ায় চ্যানেল টোয়েন্টিফোরের ক্যামেরাপারসন রাজীব হোসেন বাবু ও চ্যানেল আইয়ের ক্যামেরাপারসন আমির জানকে মারধর করেছে পৌর কাউন্সিলর মকবুল হোসেনের ভাই আনোয়ার ও তার লোকজন।

পরে পৌর কাউন্সিলর মকবুল হোসেন দুপুরে মুন্সীগঞ্জ প্রেস ক্লাবে গিয়ে আহত দুই ক্যামেরাপারসনকে মারধরের বিষয়টি দেখবেন বলে আশ্বাস দেন। জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেন, গণমাধ্যমকর্মীদের মারধরের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মদন (নেত্রকোনা) :উপজেলার কালীবাড়ি মোড়ে গতকাল সকাল সাড়ে ১১টায় কামাল ডাক্তারের ফার্মেসির সামনে নৌকার পক্ষে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নির্বাচনী সভা চলছিল। এ সময় কয়েকশ’ দুর্বৃত্ত ধারালো অস্ত্র নিয়ে অতর্কিতে হামলা চালায়। তারা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক কামাল ডাক্তারের ফার্মেসি ভাংচুর, লুটপাট ও রাস্তার ওপর ঝুলিয়ে থাকা নৌকার পোস্টার ছিঁড়ে ফেলে। খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ ও বিজিবি এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হামলায় কামাল ডাক্তার, পৌর মুক্তিযোদ্ধা কমান্ডের আহ্বায়ক একেএম সামছুল হক খসরুসহ আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের ২০-২৫ জন আহত হন।

বড়াইগ্রাম (নাটোর) :উপজেলার নগর ইউনিয়নের মেরীগাছা এলাকায় আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় ইটের আঘাতে দু’জন আহত হয়েছে। ভাংচুর করা হয়েছে তিনটি মোটরসাইকেল। গতকাল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই ধাওয়া-পাল্টা ধাওয়া চলে।

বড়াইগ্রাম থানার ওসি দিলীপ কুমার দাস বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে র?্যাব ও বিজিবি সদস্যরা সেখানে অবস্থান করছেন। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। তিতাস (কুমিল্লা) :কুমিল্লা-২ আসনের স্বতন্ত্র প্রার্থী রবিউল ইসলামের (সিংহ প্রতীক) ওপর হামলা করেছে দুর্বৃত্তরা। গতকাল দুপুরে হোমনা বাসস্ট্যান্ড এলাকায় সিংহ প্রতীকের কর্মীরা গণসংযোগে গেলে একদল দুর্বৃত্ত অতর্কিতে তাদের ওপর হামলা ও অটোরিকশা ভাংচুর করে। এ সময় প্রচারকর্মী ইমরান ও ফরিদ আহত হন। খবর পেয়ে স্বতন্ত্র প্রার্থী রবিউল ইসলাম ঘটনাস্থলে গেলে তাকেও মাথায় আঘাত করা হয়।

মৌলভীবাজার :মৌলভীবাজার-২ আসনের লক্ষ্মীপুর নামক স্থানে গতকাল ঐক্যফ্রন্ট প্রার্থী সুলতান মো. মনসুরের নির্বাচনী পথসভায় হামলা চালিয়ে স্টেজ ও চেয়ার ভাংচুর করে ছাত্রলীগ কর্মীরা। পরে পুলিশ ও র‌্যাব গেলে পরিস্থিতি শান্ত হয়। এরপর ঐক্যফ্রন্ট প্রার্থীর সমর্থক সাবেক এমপি নবাব আলী আব্বাস খানসহ নেতাকর্মীরা বনগাঁও গ্রামের মাখন মিয়ার বাড়িতে আয়োজিত নির্বাচনী উঠান বৈঠকে যোগ দিতে গেলে পুলিশসহ ছাত্রলীগ নেতাকর্মীরা সেখানে গিয়ে বৈঠক পণ্ড করে দেয় বলে বিএনপি নেতাকর্মীরা অভিযোগ করেন। ঘটনাস্থল থেকে তাদের ছয় কর্মীকে আটক করা হয়েছে বলে জানান তারা।

দিনাজপুর :বীরগঞ্জে নৌকা ও ধানের শীষ প্রতীকের (জামায়াতের প্রার্থী) সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় তিনটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও একটি মাইক্রোবাস ভাংচুর করা হয়েছে। এ ঘটনায় জামায়াত-শিবিরের দু’জনকে আটক করা হয়েছে। গতকাল সন্ধ্যায় দিনাজপুর-১ আসনের বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়নের গোলাপগঞ্জ সাতখামার উচ্চ বিদ্যালয় মাঠে এ ঘটনা ঘটে। মাদারীপুর : মাদারীপুর-২ আসনের বিএনপি প্রার্থী মিল্টন বৈদ্যর বাড়িতে হামলা চালিয়ে ঘরবাড়ি ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। হামলায় তার অন্তত ১০ সমর্থক আহত হয়েছেন। গতকাল সন্ধ্যায় নৌকা প্রতীকের মিছিল নিয়ে যাওয়ার সময় এই হামলা হয় বলে মিল্টন বৈদ্য অভিযোগ করেন।

লক্ষ্মীপুর :লক্ষ্মীপুর-৪ আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের কমলনগরের চারটি নির্বাচনী ক্যাম্প ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে।

১৩ স্থানে নৌকার নির্বাচনী ক্যাম্পে হামলা, ভাংচুর, আগুন :সোমবার গভীর রাতে দেশের ১৩ স্থানে নৌকার নির্বাচনী ক্যাম্পে হামলা চালিয়ে ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এগুলো হলো- নারায়ণগঞ্জ-৪ আসনের ফতুল্লার কুতুবপুরে আওয়ামী লীগের প্রার্থী একেএম শামীম ওসমানের ক্যাম্প, জামালপুর-৫ আসনের সদর উপজেলার তিতপল্লা ইউনিয়নের কান্দারপাড়ায় নৌতার তিনটি অফিস, মাগুরা-২ আসনে শালিখা ও মহম্মদপুরে দুটি, সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌর শহরের ৭ নম্বর ওয়ার্ডে থাকা ক্যাম্প, ঝালকাঠির রাজাপুরের গালুয়া ইউনিয়নের চারাখালী গ্রামের প্রচারকেন্দ্রে, নওগাঁর রানীনগর উপজেলার পারইল ইউনিয়নের বিশা বাজারে, জয়পুরহাটের কালাই উপজেলার তালোড়া বাইগুনি গ্রামে, সাতক্ষীরা-১ আস?নের পাটকেলঘাটা ওভারব্রিজের পাশে, যশোরের কেশবপুর উপজেলার গৌরীঘোনা ইউনিয়নের সন্ন্যাসগাছায়, নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনা ইউনিয়নে, বগুড়া-৩ আসনের আদমদীঘি সদরের কাশিমালা গ্রামে মহাজোট প্রার্থী জাতীয় পার্টির, পটুয়াখালীর বাউফল উপজেলার কেশবপুর ইউনিয়নের লতুর বাজারে থাকা নৌকার এসব ক্যাম্পে হামলা হয়েছে।

ছাগলনাইয়ায় বোমা তৈরির সময় বিস্ম্ফোরণে আহত ১ :বাড়িতে বোমা তৈরির সময় মনির আহাম্মদ নামে এক ব্যক্তি ঝলসে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে গতকাল ফেনী উপজেলার মহামায়া ইউনিয়নের জয়নগর গ্রামের আওয়ামী লীগ সমর্থক স্থানীয় ইউপি চেয়ারম্যান গরীব শাহ্‌ হোসেন চৌধুরী বাদশার বাড়িতে। চেয়ারম্যান বাদশার কাছে বিষয়টি জানতে চাইলে তিনি এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।