মার্কিন উস্কানিতে জাতিসংঘের ‘শয়তানি’ পদক্ষেপ

মনোয়ার হোসেন মুন্না (ডেস্ক রিপোর্ট) : উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত প্রস্তাব পাসের ঘটনাকে ‘শয়তানি’ পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছে দেশটি। মার্কিন যুক্তরাষ্ট্রের উস্কানিতে সংস্থাটি এ উদ্যোগ নিয়েছে দাবি করে এর তীব্র নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং। স্থানীয় সময় মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় একটি মুখপত্রে প্রকাশিত এক নিবন্ধে এ নিন্দা জানানো হয়।

দৈনিক রডং সিনমুনে বলা হয়, ভাবমর্যাদা ক্ষুন্ন করতে যুক্তরাষ্ট্রের উস্কানিতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছে জাতিসংঘ। এই ‘শয়তানি’ পদক্ষেপের সূত্র ধরে পিয়ংইয়ংয়ের ওপর চাপ বাড়াতে আরো মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করার চেষ্টা করা হতে পারে।

জাতিসংঘের এ মানবাধিকার প্রস্তাবে সমর্থন দেয়ায় দক্ষিণ কোরিয়ারও কঠোর সমালোচনা করেছে উত্তর কোরিয়া। সতর্ক করে বলা হয়েছে, এর ফলে দুই কোরিয়ার মধ্যে শান্তি প্রচেষ্টা মারাত্মক সংকটের মুখে পড়বে।

এর আগে গত সপ্তাহে উত্তর কোরিয়ায় মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস করা হয়। যদিও গত ১৪ বছর দেশটির বিরুদ্ধে এ ধরনের প্রস্তাব পাস হয়ে আসছে। তবে এ সংক্রান্ত অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া।