ড্রাই বিফ মমো

নিউজ বিডিডট নেট:  

উপকরণ: ময়দা ২ কাপ, ড্রাই বিফ ১ কাপ, তেল ও লবণ পরিমাণমতো, হলুদ ও মরিচগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, সয়াসস ও টমেটো সস ১ টেবিল চামচ, ভিনেগার আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, টমেটো কুচি আধা কাপ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ।
প্রণালি: গরম পানিতে লবণ ও অল্প তেল দেওয়ার পর ফুটে উঠলে তাতে ময়দা দিয়ে ভালোভাবে নেড়ে পানি শুকিয়ে নিতে হবে। ময়দা ভালো করে মেখে নিতে হবে। রুটি বানিয়ে গোল করে কেটে নিতে হবে। ৬/৭ ঘণ্টা ভিজিয়ে রাখা ড্রাই বিফ পাটায় ছেঁচে লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ করে ঝুরি করে নিতে হবে। ঝুরি মাংস সব উপকরণ দিয়ে ভালোভাবে রান্না করে নিতে হবে। নামানোর আগে কর্নফ্লাওয়ার পানিতে গুলিয়ে দিতে হবে। এবার রান্না করা মাংসটা কাটা রুটিতে ভরে মমোর শেপ দিয়ে স্টিম করে নিতে হবে।

মাংসের শুঁটকির খিচুড়ি

উপকরণ: মাংসের শুঁটকি ১ কেজি, চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, মুগ ও মসুর ডাল ২০০ গ্রাম, পেঁয়াজকুচি ২ কাপ, রসুনকুচি ২টা, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, জিরা ও ধনেগুঁড়া ২ চা-চামচ, কাঁচা মরিচ ৮টা, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া দেড় চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, টমেটো ও বরবটিকুচি ১ কাপ, লবণ পরিমাণমতো, সরিষার তেল পরিমাণমতো, স্টার অ্যানিস ২টা।
প্রণালি: ভেজানো মাংসের শুঁটকি হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে ছেঁচে নিতে হবে। মাংসের সঙ্গে সব মসলা দিয়ে কষিয়ে রান্না করে নিতে হবে। চাল ও ডাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে রেখে পরে সব মসলা দিয়ে তেলে ভেজে পরিমাণমতো গরম পানি দিয়ে রান্না করতে হবে। ফুটে উঠলে মাংস, টমেটো, বরবটিকুচি, বেরেস্তা, কাঁচা মরিচ দিয়ে দমে রেখে রান্না করতে হবে।

গরুর মাংসের শুঁটকি ভুনা

উপকরণ: মাংসের শুঁটকি ১ কেজি, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, ধনে ও জিরাগুঁড়া ২ চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, রসুন কোয়া ২টা, রসুন, শুকনা মরিচ ৬টা, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, টমেটো কুচি ১ কাপ, ধনে ও পুদিনাপাতা ১ কাপ, সরিষার তেল পরিমাণমতো, সরিষা ও মেথি সামান্য, পেঁয়াজ বেরেস্তা।
প্রণালি: গরুর মাংস হাড় ও তেল ছাড়া পাতলা করে কেটে হলুদ ও লবণ মাখিয়ে গেঁথে রোদে শুকাতে হবে। এই শুঁটকি ভালো করে ধুয়ে গরম পানিতে ৬ থেকে ৭ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। নরম হলে পাটায় ছেঁচে হলুদ ও লবণ দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এবার সব মসলা দিয়ে তেলে ভালোভাবে মাংস কষাতে হবে। গরম পানি দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে। এবার তেলে মেথি, সরিষা, শুকনা মরিচ, রসুন দিয়ে ভেজে মাংস দিয়ে তাতে ধনেপাতা, পুদিনাপাতা, টমেটো ও বেরেস্তা দিতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*