সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

নিউজ বিডিডট নেট :   আবহাওয়া অধিদফতর বলছে, দেশে মৌসুমী বায়ু সক্রিয়। শুধু ঢাকা নয়, এর প্রভাবে সারাদেশে বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকতে পারে। বৃহস্পতিবার দেশের দুটি অঞ্চল বাদে সব জায়গায় হালকা, মাঝারি, ভারী ও অতি ভারী বৃষ্টিপাত হয়েছে।

এছাড়াও সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। কয়েকদিন আগে সমুদ্রবন্দরে স্থানীয় সংকেত থাকলেও সম্প্রতি ঝড়ো হওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা না থাকায় তা তুলে নেওয়া হয়।

আর দেশের কিছু নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগে ভূমিধস হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। টানা কয়েকদিন ধরেই ভূমিধসের সতর্কবার্তা বহাল রয়েছে। চট্টগ্রামের বিভাগে টানা বৃষ্টির কারণে পাহাড়ের মাটি নরম হয়ে আছে।

শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, ঢাকা, ফরিদপুর, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখা বলা হয়েছে।

শুক্রবার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। সেই সঙ্গে হতে পারে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি। দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ভোর ৬টায় তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। ভোর ৬টার আগের ২৪ ঘণ্টায় এখানে বৃষ্টিপাত হয়েছে ৩ দশমিক ৯ মিলিমিটার।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*