জাতীয় প্রেস ক্লাবে মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন

ফারুক মজুমদার , নিউজ বিডিডট নেট : মুক্তিযুদ্ধে ৯ নম্বর সেক্টরের সাব-সেক্টর কমান্ডার মেজর (অব.) শামসুল আরেফিন বলেছেন, আমরা অনেকেই মুক্তিযোদ্ধাদের স্মৃতি জানতে ও প্রকাশ করতে আগ্রহী। কিন্তু মুক্তিযুদ্ধের সময় যেসব সরকারি কর্মকর্তা বিভিন্ন দায়িত্বে ছিলেন, তারা কীভাবে সংগ্রাম করেছেন, সেটাও আজকের প্রজন্মকে জানানো জরুরি। এটা করা হলে সেই সময়ের আরও তথ্য পাওয়া যাবে বলে তিনি অভিমত দেন।

তিনি তার বক্তব্যে পাকিস্তানি সেনাবাহিনীতে কর্মরত থাকা অবস্থায় সেখান থেকে পালিয়ে এসে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, পরে মুক্তিযুদ্ধ নিয়ে তার নিরলস গবেষণা কাজে লেগে থাকার কথা শোনান।

মেজর (অব.) শামসুল আরেফিন বলেন, জীবনের পুরোটাই কেটেছে মুক্তিযুদ্ধ নিয়ে। আমার বইয়ের রেফারেন্স ধরে যুদ্ধাপরাধের বিচার শুরু হয়েছে।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাব গ্রন্থাগারের মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন উপলক্ষে সবুজ চত্বরে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধের ওপর নিজের চল্লিশটি বই লেখার কথা জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি ও যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম।

সভাপতির বক্তব্যে সাইফুল আলম বলেছেন, একাত্তরের পরাজিত শক্তি বাংলাদেশকে মেধাশূন্য করতে চেয়েছিল। কিন্তু তারা সফল হয়নি।

এ দেশ কখনও মেধাশূন্য হবে না দাবি করে সাইফুল আলম বলেন, জাতীয় প্রেস ক্লাবের মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধনের মাধ্যমে সেটাই প্রমাণিত হয়েছে। দেশ শুধু অর্থনৈতিকভাবেই নয়, সার্বিকভাবেও এগিয়ে যাচ্ছে এবং আরও এগিয়ে যাবে। সকাল সোয়া ১০টায় সবুজ চত্বরে সমবেত জ্যেষ্ঠ সাংবাদিকরা হলেন- রিয়াজ উদ্দিন আহমেদ, হারুন হাবীব, অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, হাসান শাহরিয়ার, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, মুহাম্মদ শফিকুর রহমান এমপি, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, মনজুরুল আহসান বুলবুল, সৈয়দ দীদার বখত, সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, শামসুদ্দীন পেয়ার, স্বপন সাহা, ওমর ফারুক, আজিজুল ইসলাম ভূঁইয়া, আবদুল জলিল ভূঁইয়া, জাকারিয়া কাজল, আবু জাফর সূর্য, শাহেদ চৌধুরী, মাইনুল আলম, শাবান মাহমুদ, সোহেল হায়দার চৌধুরী, বাংলাদেশ পোস্টের সম্পাদক শরীফ শাহাবুদ্দিন প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*