শফিউল আলম বাবুর পরিচালনায় ঈদুল ফিতরের আলোচিত নাটক: ‘স্বপ্নদল’

ফারুক মজুমদার:  জনপ্রিয় উপস্থাপক ও অভিনেতা শফিউল আলম বাবু তার লালিত স্বপ্নকে আরেক ধাপ এগিয়ে নিলো। অভিনয় ও উপস্থাপনার পাশাপাশি টেলিভিশনের জন্য ম্যাগাজিন অনুষ্ঠান, তথ্য প্রতিবেদন ও টিভিসি নির্মান করলেও এই প্রথম নাটক নির্মান করেছেন। মাসুম শাহরীয়ার এর রচনায় শফিউল আলম বাবু পরিচালনায় ঈদুল ফিতরের বিশেষ নাটক ঃ ‘স্বপ্নদল’, প্রচার হবে জিটিভিতে ঈদের ষষ্ঠ দিন রাত ৯টায়, বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, শবনম ফারিয়া, পারভীন পাটোয়ারী, হাসনাত রিপন, এহসানুর রহমান, অন্যান্য ।

মঞ্চ নাটককে ঘিরে একদল নাট্যকর্মীর আশা-প্রত্যাশা, স্বপ্ন দেখা আর তার মাঝেই দ্বন্দ। স¦প্নদল থিয়েটারের জাদরেল অভিনেতা রঞ্জন, অভিনয় যার ধ্যান, নেশা, প্রাণ সঞ্জিবণী, অন্যদিকে সুচিত্রা তার ভালোবাসা, তার স্পন্ধন। রঞ্জন তখনো জানে না ভালোবাসা কেবল মনের ভেতরে উথাল পাথাল ঢেউ না, ভালোবাসার একটা অন্যরকম ঘোর আছে। সেই ঘোর অন্যের চোখে লাগে। বন্ধু স্বজন প্রিয় সব মানুষগুলো শত্রু হয়ে যেতে পারে লহমায়। স্বপ্ন দলের বাইরেও সুচিত্রা রঞ্জনকে সময় দেয়। দল প্রধান রঞ্জন ও সুচিত্রা উভয়কে একটি প্রশ্ন করে আরো দ্বন্দে ফেলে দেয়। রঞ্জন সুচিত্রার মুখে যা শোনে তা বিশ্বাস করতে পারে না। তীব্র আবেগ, ঘোর যেনো এক মুহুর্তেই কেটে যায়। তার মধ্যে বোধের জন্ম নেয়-বড় হতে হলে শুধু মঞ্চে ভালো অভিনয় করলেই হবে না। মঞ্চের বাইরেও অভিনয় জানতে হয়।

বাবু জানান, সকলের সহযোগীতা পেলে তিনি এ ধারা অব্যাহত রাখবেন। তিনি এ নাটকের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। তবে যতনা পরিশ্রম ও মেধা নাটকটি নির্মানে ব্যয় হয়েছে তারচেয়ে অনেকগুন বেশী ব্যয় হয়েছে প্রচারে। তাই বাবু মনে করেন, প্রতিটি ক্ষেত্রেই সৃষ্টিশীল মানুষরা যদি শুধু সৃষ্টিটাই নিয়ে মেতে থাকতে পারতো স্বীয় স্বাধীনতার সাথে তবে বোধ করি এই দেশে অনেক আগেই কান বা অষ্কার পুরষ্কার আসতো। এই জন্য তিনি আরো একবার সৃষ্টিশীল মানুষদের সশ্রদ্ধ সালাম জানান। কিন্তু তার স্বপ্ন, ধ্যান-জ্ঞান শিল্পী হয়েই বেঁচে থাকা।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*